Header Ads

English Grammar pronoun



URANUS TEACHING HOME
Grammar Materials
Kinds of Pronoun
Noun এর পরিবর্তে যে শব্দ বা word ব্যবহৃত হয় তাকে Pronoun  বলে ।
Pronoun-কে আট ভাগে ভাগ করা যায়। যেমন :
1. Personal Pronoun (পারসোন্যাল প্রোনাউন)
2. Demonstrative Pronoun (ডেমোনস্ট্রেটিভ প্রোনাউন)
3. Relative Pronoun (রিলেটিভ প্রোনাউন)
4. Interrogative Pronoun (ইন্টারোগেটিভ প্রোনাউন)
5. Distributive Pronoun (ডিসট্রিবিউটিভ প্রোনাউন)
6. Reciprocal Pronoun (রেসিপ্রোক্যাল প্রোনাউন)
7. Indefinite Pronoun (ইনডেফিনিট প্রোনাউন)
8. Reflexive and Emphatic Pronoun (রিফ্লেক্সসিভ এন্ড ইমফ্যাটিক প্রোনাউন)
1. Personal Pronoun : যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুর পরিবর্তে বসে, তাকে Personal pronoun | বলে যেমন :
I am a boy. (আমি একজন বালক।)
You are a student. (তুমি একজন ছাত্র
He goes to school regularly. (সে নিয়মিত স্কুলে যায়।)
ওপরের Sentence গুলোতে 'I', 'you', 'he' Pronoun গুলো ব্যক্তির পরিবর্তে বসেছে। সুতরাং, 'I', 'you', 'he' Pronoun গুলো Personal Pronoun.
বাংলা ব্যাকরণে যেমন সর্বনামের উত্তম পুরুষ, মধ্যম পুরুষ প্রথম পুরুষ হয়, তেমনি ইংরেজিতে Pronoun-এর First person (উত্তম পুরুষ), Second person (মধ্যম পুরুষ), এবং Third person (প্রথম পুরুষ) হয় 
# 1st Person; আমি, আমরা, আমাকে, আমাদিগকে, আমার, আমাদের ইত্যাদি বোঝাতে Pronoun-এর First person হয়। যেমন--, we, me, us, my, our, mine, ours. 
# 2nd Person : তুমি, তোমরা, তোমাকে, তোমাদিগকে, তোমার, তোমাদের বোঝাতে Pronoun-এর Second person হয়। যেমন—You, your, yours.
# 3rd Person : সে, তাহারা (তারা), তাহাকে (তাকে), তাহাদিগকে (তাদের), তাহার (তার), তাহাদের (তাদের), ইহা (এটি), ইত্যাদি বোঝাতে pronoun-এর Third Person হয়। যেমন He, she, they, him, his, her, hers, them, their, theirs (ব্যক্তির পরিবর্তে) it, its (বস্তুর পরিবর্তে); this, that, these, those (ব্যক্তি, প্রাণী বা বস্তুর পরিবর্তে)
2. Demonstrative Pronoun : যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুর পূর্বে বসে তাকে নির্দেশ করে, তাকে , Demonstrative Pronoun বলে। যেমনঃ
This is my watch. (এটি আমার ঘড়ি।
These are my pens. (এগুলো আমার কলম।)
That is a nice parrot. (ঐটি একটি সুন্দর তোতা পাখি।)
Those are my books. (ঐগুলো আমার বই।)
ওপরের 'This', 'these', 'that', 'those' শব্দগুলো Noun এর পরিবর্তে বসে এগুলোকে নির্দেশ করছে। সুতরাং শব্দগুলো Demonstrative Pronoun.
3. Relative Pronoun : যে Pronoun পূর্ববর্তী Noun Pronoun-এর পরিবর্তে বসে দুটি Sentenceকে সংযুক্ত করে সম্পর্ক স্থাপন করে, তাকে Relative Pronoun বলে যেমনঃ
I know the man who came here yesterday. (যে গতকাল এসেছিল আমি তাকে চিনি।)
This is the school where we study. (এটি আমাদের বিদ্যালয় যেখানে আমরা পড়াশুনা করি।)
This is the pen that I lost yesterday. (এটি আমার কলম যা গতকাল হারিয়েছিলাম।)
This is the shirt which I bought yesterday. (এটি আমার জামা যা গতকাল কিনেছিলাম)
ওপরের 'who', 'where', 'that,' 'which' শব্দগুলো Noun এর পরিবর্তে বসেছে এবং দুটো Sentence- কে সংযুক্ত করে সম্পর্ক স্থাপন করেছে সুতরাং 'who', 'where', 'that', 'which' শব্দগুলো Relative Pronoun.
4. Interrogative Pronoun : যে Pronoun দ্বারা কোন কিছু সম্পর্কে প্রশ্ন জিজ্ঞেস করা হয়, তাকে Interrogative Pronoun বলে। যেমনঃ
Who are you? (তুমি কে?)
Whom do you want? (তুমি কাকে চাও?)
Which book do you want? (তুমি কোন বইটি চাও?)
What is your name? (তোমার নাম কী?)
ওপরের বাক্যগুলোতে 'who', 'whom', 'which', 'what' শব্দগুলো Noun এর পরিবর্তে বসেছে এবং এগুলো দ্বারা প্রশ্ন জিজ্ঞেস করা হয়েছে। সুতরাং who, whom, which, what শব্দগুলো Interrogative Pronoun.
5. Distributive Pronoun : যে Pronoun দুই বা দুইয়ের অধিক ব্যক্তি বা বস্তুর প্রত্যেকটিকে পৃথকভাবে বুঝায়, তাকে Distributive Pronoun বলে যেমন :
Each of the boys has a pencil. (প্রত্যেক বালকের একটি করে পেনসিল আছে।)
Either of the girls has gone there. (মেয়েদের যে কেহ সেখানে গিয়েছে
Neither of the pens will do. (কলমগুলোর কোনটিই চলবে না।)
ওপরের বাক্যগুলোতে 'each', 'either' 'neither' শব্দগুলো দুই বা দুইয়ের অধিক ব্যক্তি বা বস্তুকে আলাদা করে বুঝাচ্ছে। সুতরাং 'each', 'either', 'neither' শব্দগুলো Distributive Pronoun.
6. Reciprocal Pronoun : যে Pronoun দুই বা দুএর অধিক ব্যক্তির মধ্যে পারস্পরিক কার্যকারণ সম্পর্ক বুঝায়, তাকে Reciprocal Pronoun বলে। যেমনঃ
Rina and Rekha love each other. (রিনা রেখা একে অপরকে ভালোবাসে।)
They like one another. (তারা একে অপরকে পছন্দ করে।)
ওপরের বাক্য দুটির মধ্যে each other দিয়ে দুইজনের মধ্যে এবং one another দিয়ে অনেকের মধ্যে কার্য সম্পাদন করা বুঝাচ্ছে। সুতরাং 'each other', 'one another' শব্দগুলো Reciprocal Pronoun.
Note: দুইয়ের মধ্যে each other এবং অনেকের মধ্যে one another বসে।
7. Indefinite Pronoun : যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুকে নির্দিষ্টভাবে না বুঝিয়ে অনির্দিষ্টভাবে বুঝায়, তাকে Indefinite Pronoun বলে যেমন :( One, it , some, all, any, some, another, the other, others, somebody, nobody, anybody, everybody, everyone, someone)
Any of the books will do. (যে কোন বই- চলবে।)
One should do one's duty. (প্রত্যেকই তার দায়িত্ব পালন করা উচিত।
Somebody has stolen my book. কেউ আমার বইটি চুরি করেছে।)
ওপরের বাক্যগুলোকে 'any', 'one', 'somebody' শব্দগুলো কোন নির্দিষ্ট ব্যক্তি বা বস্তুকে নির্দেশ না করে অনির্দিষ্ট কোন ব্যক্তি বা বস্তুকে নির্দেশ করছে। সুতরাং 'any', 'one', 'somebody' শব্দগুলো Indefinite Pronoun.
. Reflexive & Emphatic Pronoun : 'Reflex' অর্থ পশ্চাতে ফেরা। সুতরাং Personal Pronoun এর সঙ্গে 'self রা 'selves' যুক্ত হয়ে কোন Pronoun যখন Object হিসেবে ব্যবহৃত হয় এবং পশ্চাতে ফিরে পুনরায় Subject কে নির্দেশ করে, তখন তাকে Reflexive Pronoun বলে। যেমন :
He killed himself. (সে নিজেকে হত্যা করেছিল।
We did the work ourselves. (আমরা নিজেরা কাজটি করেছিলাম।)
You can help yourself. (তুমি নিজেকে নিজে সাহায্য করতে পার
ওপরের বাক্যগুলোতে 'himself, 'ourselves', 'yourself শব্দগুলো Sentence Object হিসেবে বসেছে এবং পশ্চাতে ফিরে Subject-গুলোকেই নির্দেশ করছে সুতরাং 'himself', 'ourselves', 'yourself শব্দগুলো Reflexive Pronoun.
Emphatic Pronoun : Self বা selves যুক্ত Pronoun গুলো যখন Noun বা Pronoun এর পরে বসে তাকে নির্দেশ করে এবং এর উপর জোর প্রদান করে, তখন তাকে Emphatic Pronoun বলে। যেমন -
I myself did the work. (আমি নিজেই কাজটি করেছিলাম।)
He himself went there. সে নিজেই সেখানে গিয়েছিল।)
[Note : Reflexive pronoun শব্দের Object হিসেবে ব্যবহূত হয়। তাই বাক্য গঠনে তা আবশ্যক। কিন্তু emphatic pronoun ছাড়াও বাক্যের অর্থ প্রকাশ সম্ভব।]


No comments

Powered by Blogger.