Header Ads

Because I could not stop for Death with Bangla Meaning


                                                            

                                                Because I could not stop for Death
Because I could not stop for Death -
He kindly stopped for me -
The Carriage held but just Ourselves -
And Immortality.
কারণ আমি মৃত্যুর জন্য থামি না
বরং সে- আমার জন্য অনুগ্রহ রে
তার সারথীকে থামিয়েছে শুধু আমাদের
এবং অমরত্বকে বইবার তরে
We slowly drove - He knew no haste
And I had put away
My labor and my leisure too,
For His Civility –
আমরা ধীরে লেছিসে দ্রুততা জানে না
এবং আমি ফেলে এসেছি পিছনে
আমার শ্রম বিশ্রাম যত,
তারই সভ্যতা অনুকরণে
We passed the School, where Children strove
At Recess - in the Ring –
We passed the Fields of Gazing Grain –
We passed the Setting Sun -
শিশুতা পেরিয়েছি আমরা, যেখানে
খেলা করে শিশুরা অবকাশে
আমরা পেরিয়েছি ফসলের মাঠ
পেরিয়েছি অস্তগামী সূর্যকে
Or rather - He passed Us -
The Dews drew quivering and Chill -
For only Gossamer, my Gown -
My Tippet - only Tulle -
অথবাসেই আমাদের রেছে পার
মৃত্যুর হিম শীতলতা ফিরেছে হেরে
আমার গাউন, গলাবদ্ধ (যা পবিত্র),—
শুধুই আমার শীতবস্ত্রের তরে
We paused before a House that seemed
A Swelling of the Ground –
The Roof was scarcely visible –
The Cornice - in the Ground –
আমরা একটি ঘরের সামনে থামি
যেটা ভূমিতেই জেগে আছে
যার ছাদটি দেখা যায় না
ভূমিতেই যার কার্নিশ মিশে গেছে
Since then - 'tis Centuries - and yet
Feels shorter than the Day
I first surmised the Horses' Heads
Were toward Eternity -
অতপর শতাব্দী গেছে ক্ষয়ে
তবু যেন কিছু মুহূর্ত
আজি প্রথম ভাবলাম আমি
ঘোড়াগুলো চেয়ে অনন্তপানে

No comments

Powered by Blogger.